রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৭:০৩ পূর্বাহ্ন
পরীক্ষামূলক সম্প্রচার:
রাজনৈতিকভাবে সরকারকে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে মৌলবাদকে উস্কে দেয়: তথ্যমন্ত্রী মানিকগঞ্জ পৌর নির্বাচনে নৌকা প্রতীক পেলেন রমজান আলী নওগাঁয় সপ্তদশ মানবাধিকার নাট্য উৎসব অনুষ্ঠিত রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী সম্মাননা প্রদানের মাধ্যমে শেষ হলো কবি সম্মেলন করোনায় আজ মৃতের সংখ্যা বেশি ৩৬ জন ।। ঢাকা বিভাগেই ৩০ জন বগুড়া বার সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী প্যানেলের জয় বগুড়ায় দুই দিনব্যাপী কবি সম্মেলন ও বইমেলার উদ্বোধন রাঙ্গামাটি রাজবন বিহারে কঠিন চীবর দানোৎসব উদযাপিত মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে কাউন্সিলর প্রার্থীর নাম কর্তন

বগুড়ায় নবান্নে মাছের মেলা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
  • ১২ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস বগুড়া:  বগুড়ায় সনাতন ধর্মাবলম্বীদের নবান্ন উৎসব উপলক্ষে জেলার বিভিন্ন এলাকায় আজ মঙ্গলবার মাছের মেলা বসে।

বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ শিবগঞ্জের মহাস্থান ও উথলি, নন্দীগ্রামের রণবাঘা ও ওমরপুর এবং কাহালু বাজারে মাছের মেলায় আসেন।

বাজারে আসা সকলে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন সাইজ ও দামের মাছ কিনে বাড়ি ফেরেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সনাতন ধর্মাবলম্বীদের পঞ্জিকা অনুসারে মঙ্গলবার পয়লা অগ্রহায়ণ। দিনটি তারা নবান্ন উৎসব হিসেবে উদযাপন করেন।

প্রতিবছর এ উৎসবকে ঘিরে বগুড়ার শিবগঞ্জ উপজেলার উথলী গ্রামের বটতলায় মাছের মেলা বসে। আর উথলী, রথবাড়ি, ছোট ও বড় নারায়ণপুর, ধোন্দাকোলা, সাদুল্লাপুর, বেড়াবালা, গরীবপুর, দেবীপুর, গুজিয়া, বাকশন, রহবলসহ ২০টি গ্রামের মানুষের ঘরে ঘরে উৎসবের আয়োজন হয়।

প্রতি বাড়িতেই মেয়ে-জামাইসহ স্বজনদের দাওয়াত দেওয়া হয়। অতিথি ও স্বজনদের নবান্নের মেলা থেকে কেনা বড় মাছ ও নতুন সবজি দিয়ে আপ্যায়ন করা হয়।

বগুড়ার মোকামতলা-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের পাশে মেলায় ঘুরে দেখা গেছে, শতাধিক দোকানে রুই, কাতলা, মৃগেল, ব্রিগেড, গ্রাস কাপ, সিলভার, চিতল, বাঘার, বোয়াল, ব্লাক কাপ, ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ বিক্রি হচ্ছে।

এসব মাছ রাজশাহী, জয়পুরহাট ও নওগাঁ জেলার বিভিন্ন এলাকা থেকে এনেছেন পাইকাররা। একদিনের এই মেলায় বিল ও নদীর মাছের পাশাপাশি স্থানীয় পুকুরের মাছও বিক্রি হয়। বছর জুড়ে বড় প্রজাতির মাছ এই মেলায় তুলে বিক্রি করেন, মাছ চাষিরা।

ওজনভেদে প্রতিটি মাছ তিন থেকে ২১ কেজি পর্যন্ত। ২১ কেজি ওজনের সবচেয়ে বড় ব্লাককাপ মাছটি দাম হাকা হয় ৭৫০ টাকা কেজি। মেলায় আকারভেদে রুই ৩০০-৬০০, কাতলা ৩০০-৭০০, ব্রিগ্রেড ২৫০-৫০০, গ্রাসকাপ ৬০০-৭০০, সিলভার ২৫০-৬০০, চিতল ৫০০-৮০০, বাঘাইর ৮০০-১০০০, বোয়াল ৫৫০-৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়।

এছাড়াও মেলায় শীতকালীন হরেক রকমের সবজির সাথেই উঠে নতুন আলু। শুধু নতুন সবজিই নয় মিষ্টি, মসলার দোকানের পাশাপাশি ছোটদের মাটির তৈরি খেলার দোকানও ছিল অনেক। প্রতিবারের মতো এবারও ক্রেতা সমাগম চোখে পড়ার মতো হলেও মাছের দাম অনেকটা স্বাভাবিক বলে জানান, ক্রেতা ও বিক্রেতারা।

স্থানীয় নারায়ণপুর গ্রামের বলরাম মোদক বলেন, যুগ যুগ থেকে অগ্রহায়ন মাসের প্রথম দিন এই মাছের মেলা বসে। দিন যতই যাচ্ছে এই মেলার ঐতিহ্য ততই বাড়ছে।

জয়পুরহাটের পুনটে বাবার বাড়িতে বেড়াতে আসা বিউটি রানী দত্ত বলেন, মেলার নাম শুনলেও এবারই প্রথম এসেছেন। মেলায় এসে বিভিন্ন ধরনের বড় বড় মাছ দেখছি। ঘুরে ফিরে আনন্দ লাগছে।

স্থানীয় পাইকপাড়া গ্রামের ৩য় শ্রেণীর ছাত্রী সুরাইয়া জানায়, মেলায় বড় মাছ দেখতে পেয়ে খুব ভালো লাগে।

উথলী মাছের মেলার ইজারাদার আল আমিন সরকার বলেন, একদিনের এই মাছের মেলায় প্রায় কোটি টাকার উপরে মাছ বিক্রি হয়ে থাকে। ভোর থেকে শুরু হয়ে সন্ধা পর্যন্ত চলে মেলার কেনাকাটা।

মেলায় আসা শিবগঞ্জ থানার ওসি এসএম বদিউজ্জামান জানান, ঐতিহ্যবাহী মেলা সুষ্ঠ ও সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। গোটা শিবগঞ্জে উৎসবমূখর পরিবেশ বিরাজ করছে। এখানে আইন- শৃঙ্খলা বাহীনির সদস্যরা দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে ঐতিহাসিক মহাস্থান হাটবাজারেও বসে মাছের মেলা। নন্দীগ্রাম উপজেলার রণবাঘা ও ওমরপুর বাজারে গিয়ে দেখা যায়, সারি সারি মাছের দোকান।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com