বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:২৬ পূর্বাহ্ন

১০ হাজার টাকার গুজবে সিরাজগঞ্জে হুমড়ি খেয়ে শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন

  • আপডেট টাইম : সোমবার, ৮ মার্চ, ২০২১
  • ৪৫ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস সিরাজগঞ্জ প্রতিনিধি : সরকার শিক্ষার্থীদের ১০ হাজার করে টাকা দিবে এমন গুজব ছড়িয়ে পড়ায় সিরাজগঞ্জের বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠানে হুমড়ি খেয়ে রেজিস্ট্রেশন করেছে শিক্ষার্থীরা।

কলেজ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করতে দুই টাকার ফটোকপি ফরম ১০০ টাকা বিক্রি করলেও ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ।

তবে সরকার কর্তৃক সব শিক্ষার্থীদের নির্ধারিত কোনো অঙ্কের টাকা দেওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে শিক্ষার্থীরা যাতে প্রতারিত না হয় সে ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

গুজবের ভিত্তিহীন খবর অনুযায়ী রোববার (৭ মার্চ) ১০ হাজার টাকা পাওয়ার আবেদনের শেষ দিন। তাই সিরাজগঞ্জ সরকারি কলেজ, রাশিদাজ্জোহা মহিলা কলেজসহ বিভিন্ন কলেজে ফরম পূরণে ব্যস্ত হয়ে পড়ে শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অধ্যক্ষ জানান, শিক্ষার্থীরা এসে প্রত্যয়নপত্র চাচ্ছে তাই কলেজ থেকে তা দেয়া হচ্ছে। তবে সরকারের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে কোনো নিদের্শনা দেওয়া হয়নি বলেও জানান তিনি।

এদিকে এমন গুজবে শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে সতর্কতামূলক বিজ্ঞপ্তি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয।

রোববার (৭ মার্চ) শিক্ষা মন্ত্রণালযরে জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্রছাত্রীদের অনুদান দিচ্ছে সরকার। এ জন্য অনলাইনে আবেদনও নেওয়া হচ্ছে।

তবে সব শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্রছাত্রীদের অনুদান দেওয়া হবে এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি। এই বিষয়ে কোনো ধরণের গুজবে কান না দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের সংশোধিত নীতিমালা ২০২০ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্রছাত্রীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে। আজকে (৭ মার্চ) আবেদনের শেষ দিন।

তবে কর্তৃপক্ষ আবেদনের সময় বাড়ানোর বিষয়ে চিন্তা করছে। কিন্তু অনুদানের এই ঘোষণা ইতোমধ্যে দেশজুড়ে গুজব ছড়িয়ে পড়েছে। ১০ হাজার টাকা করে প্রত্যেক শিক্ষার্থীকে অনুদান দেওয়ার গুজব ছড়িয়ে মোবাইল ব্যাংকিংয়ের তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।

জানা গেছে, বিভিন্ন প্রতারকচক্র অনলাইনে আবেদনের জন্য গুগল ডকে ফর্ম ফিলাপ করতে বলছে। সেখানে ব্যক্তিগত তথ্যসহ বিকাশ ও অন্যান্য মোবাইল ব্যাংকিংয়ের নম্বর ও পিনসহ গোপন তথ্য চাচ্ছে, যা সম্পূর্ণ প্রতারণা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের জন্য বিশেষ অনুদান বিষয়ে কাউকে ফোন দেওয়া হয়নি এবং জাতীয় পরিচয়পত্র, বিকাশ নম্বর ও গোপন পিন সংক্রান্ত কোনো তথ্যও চাওয়া হয়নি।

এ বিষয়ে প্রতারক চক্র থেকে সতর্ক থাকার জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

উলেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের বিষয়ে গত ১৮ ফেব্রুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে টাকার পরিমাণ উলেখ করা হয়নি। এ ছাড়া সংশোধিত নীতিমালা অনুযায়ী সবাই আবেদনের যোগ্যও হবে না।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com