শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৭ অপরাহ্ন
পরীক্ষামূলক সম্প্রচার:
সিরাজগঞ্জে সুবিধাভোগীর টাকা আত্মসাতের দায়ে গ্রাম পুলিশ চাকরিচ্যুত বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিকশার দুই নারী যাত্রী নিহত আজ করোনায় ৩৮ জনের মৃত্যু হয়েছে বরিশাল ও রাজশাহী বিভাগে মৃত্যু নেই কুড়িগ্রামে স্কুল খোলার ৫ দিনেও ক্লাস শুরু না হওয়ায় বিপাকে ২৮৫ শিক্ষার্থী মান্দায় দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত বাঘাইছড়িতে সন্ত্রাসীদের গুলিতে একজন নিহত আজ করোনা সংক্রমণ কয়েক মাসে সর্বনিম্ন।। সিলেট ও ময়মনসিংহ বিভাগে মৃত্যু নেই কৃতি ছাত্রী নৈঋতা হালদারকে সম্মাননা সাংগঠনিক কর্মকান্ড গতিশীল করতে রাঙ্গামাটিতে যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত গাজীপুরে বজ্রপাত প্রতিরোধী তালবীজ বপন

পবিত্র ঈদ-উল-আযহা উদযাপিত

  • আপডেট টাইম : বুধবার, ২১ জুলাই, ২০২১
  • ৭০ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস: বাংলাদেশে বুধবার করোনাভাইরাস মহামারীর মধ্যে নিয়ন্ত্রিত আনন্দ-আমোদে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আযহা উদযাপিত হয়েছে। 

সকাল ৭টায় রাজধানী ঢাকায় সর্ববৃহৎ এবং ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় জাতীয় মসজিদ বায়তুল মোকারমে ।

সর্বস্তরের মুসুল্লিগণ স্বাস্থ্যবিধি মেনে আবার কেউ কেউ না মেনে ঈদের জামাতে অংশগ্রহণ করে। মুসুল্লিরা করোনার কারণে ঈদের দিনের মিলনের প্রতীক কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকে।   

বায়তুল মোকারম মসজিদে সকাল ৭টায়  প্রথম জামায়াত অনুষ্ঠিত হয়। এরপর পর্যায়ক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হয় শেষ ঈদ জামায়াত।

ঈদের নামাযের মোনাজাতে দেশের মুসুল্লিরা মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে বৈশ্বিক প্রাণঘাতী করোনাভাইরাস রোগের (কোভিড-১৯) কবল থেকে মুক্তি এবং দেশ-জাতির শান্তি, কল্যাণ ও উন্নতি জন্য মনেপ্রাণে প্রার্থনা করেন।

রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ বঙ্গভবনের দরবার হলে ঈদের জামায়াত আদায় করেন, যেহেতু করোনাভাইরাসের কারণে জাতীয় ঈদগাহে ঈদের জামায়াত বাতিল করা হয়।

মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আযহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুয়ায়ি পশু কোরবানি করেন।

উল্লেখ্য আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) নিজ পুত্র হযরত ইসমাইল (আ.)’কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন।

কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হযরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়।

হযরত ইব্রাহিম (আ.)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে বিশ্বব্যাপি মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ পাকের অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন।

জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা উদযাপিত হলেও পরের দুই দিনও পশু কোরবানি করার বিধান রয়েছে। 

গত ঈদের মতো এবারো মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে ঈদ উদযাপিত হয়েছে। তবে এবার করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়া ও শক্তিশালী ডেলটা ভেরিয়েন্ট এর প্রকোপ বেশি।

তাই জনগণের মধ্যে আতঙ্কও রয়েছে। অন্যদিকে এবার করোনাভাইরাসের প্রতিষেধক টিকা নিয়ে অনেকেই স্বস্তিতে আছেন।   

করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধকল্পে ঈদুল ফিতরের মতো এই ঈদেও সরকারের নির্দেশনায় সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঈদের জামায়াত শেষে কোলাকোলি এবং হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়।

ঈদুল আযহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী ও সারাবিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন। পৃথক বাণীতে তারা মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেছেন।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com