রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:১৬ অপরাহ্ন

ধুনটের বউ মেলায় উপচেপড়া ভিড়

  • আপডেট টাইম : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
  • ২৫ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস বগুড়া প্রতিনিধি: প্রতিমা বিসর্জন উপলক্ষে শুক্রবার ধুনট পৌর এলাকার সরকারপাড়া গ্রামের ইছামতি নদীর তীরে এবারও বসেছিল ঐতিহ্যবাহী বউ মেলা।

৬৯তম এই বউ মেলায় প্রতি বছরের মত এবারও ছিল ক্রেতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। ব্যাপক উৎসাহ উদ্দিপনা আর নানা আনন্দ আয়োজনে দেবী দুর্গা বিসর্জনের মধ্য দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে এক দিনের এই বউ মেলার অনুষ্ঠানিকতা শেষ হয়।

যুগ যুগ ধরে ধুনট সদরপাড়া, দাসপাড়া, কলেজপাড়া ও সরকারপাড়াসহ আশপাশের পূজা মন্ডপের প্রতীমা সরকারপাড়া ইছামতি নদীতে বিসর্জন দেওয়া হতো।

প্রতিমা  বিসর্জন ঘিরে দূরদূরান্ত থেকে হরেক রকমের দোকানীরা এসে ইছামতি নদীর তীরে পণ্যের পসরা সাজায়। এসব দোকানগুলোকে ঘিরে মেলা বসতে শুরু করে।

তবে এই মেলায় শুধুমাত্র মহিলারাই প্রবেশ করতে পারে।

মেলাটিতে পুরষদের প্রবেশ ঠেকাতে প্রধান ফটকে মহিলা স্বেচ্ছাসেবীরা নিয়োজিত  থাকে। একারণে মহিলারা স্বাচ্ছন্দে কেনা-কাটা করতে পারে।

তাই যুগ যুগ ধরে এই মেলাটির নামকরণ হয়ে আসছে ‘বউ মেলা’ নামে। এ মেলাকে ঘিরে প্রতি বছর হিন্দু-মুসলিমসহ বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের সমাগম ঘটে।

তবে যুগ যুগ ধরে ইছামতি নদীতে ৫/৭টি মন্দিরের প্রতীমা বিসর্জন দেয়া হলেও কেন্দ্রীয় নির্দেশনায় এবছরই প্রথম শুধুমাত্র সরকারপাড়া মন্দিরের প্রতিমাই বিসর্জন দেয়া হয়েছে। প্রতিমা বিসর্জনকে ঘিরে শুক্রবার দুপুর ২টা থেকে দোকানীরা পসরা সাজিয়ে বসে মেলায়। দুপুর গড়াতেই মেলায় সমাগম হতে থাকে হিন্দু-মুসলিমসহ বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের।

তবে মেলায় হিন্দু ধর্মালম্বী লোকজন আসে ভক্তি আর মানত নিয়ে। কিন্তু অন্য ধর্মের লোকজন আসে আনন্দ আর উৎসব করতে। দেবী দুর্গা মর্তোলোক ছেড়ে চলে যাওয়ার দৃশ্য দেখাই এই মেলার প্রধান আক আকর্ষণ। শুক্রবার বিজয়া দশমীতে সূর্যাস্তের সাথে সাথে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী ৬৯তম এই ‘বউ মেলার’ সমাপ্তি ঘটে।

মেলায় আগত ক্রেতা পপি রানী জানান, পার্শ্ববর্তী কাজিপুর উপজেলার সোনামুখি গ্রাম থেকে এসেছেন এই বউ মেলায়। মেলার ভিতরে কোন পুরুষ লোক না থাকায় অনেক স্বাচ্ছন্দে কেনাকাটা করেছেন এবং দামও কিছুটা কম ছিল জানান।

মেলার দোকানী চাঁন মিয়া বলেন, রংপুর থেকে প্রতি বছরের ন্যায় এবারও ধুনটের এই বউ মেলায় এসছি। গত বছরের তুলনায় এবছর বউ মেলায় ক্রেতাদের অনেক ভিড় ছিল। তাই বেচা-বিক্রিও ভাল হয়েছে।

ধুনট সরকারপাড়া পুজা উদযাপন কমিটির সভাপতি বাবু পার্থ কুমার সেন জানান, শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পুজা অনুষ্ঠিত হয়েছে। প্রতিমা বিসর্জন উপলক্ষে প্রতি বছরের মত এবারও ঐতিহ্যবাহী বউ মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল লক্ষ্যনীয়। তাই এই মেলা ও পুজা উদযাপনের জন্য ৩৫ সদস্যের স্বেচ্ছাসেবী কর্মী, পুলিশ ও আনসার ভিডিপির সদস্যরা নিয়েজিত ছিল।

ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশা জানান, সাপ্রদায়িক সপ্রীতির উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে এই বউ মেলা। অনেক দূর-দূরান্ত থেকে আগত হিন্দু-মুসলিমসহ বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের সমাগমে মুখরিত হয় মেলা প্রাঙ্গণ।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com