রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০১:৫৯ অপরাহ্ন

থ্রিএমটিতে সুমাইয়া রহমানের অর্জন

  • আপডেট টাইম : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ২৯ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস খুলনা প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের অউবার্ন বিশ্ববিদ্যালয়ে থ্রি মিনিট থিসিস (থ্রিএমটি) প্রতিযোগিতায় প্রথম হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) প্রাক্তন শিক্ষার্থী সুমাইয়া রহমান।

একই সাথে দর্শকদের সর্বোচ্চ ভোট পেয়ে তিনি পিপলস চয়েস অ্যাওয়ার্ডও অর্জন করেন। সেখানে তিনি তার থিসিসের বিষয়- ‘সাস্টেইনেবল ফুড প্যাকেজিং ফর ফিউচার ওয়ার্ল্ড’- উপস্থাপন করেছিলেন। 

থ্রিএমটিতে, এই প্রতিযোগিতায় প্রতিযোগীদের ৩ মিনিটের মধ্যে তার গবেষণার বিষয়বস্তুকে এমনভাবে উপস্থাপন করতে হয় যাতে তা বিশেষজ্ঞদের পাশাপাশি সাধারণ মানুষও বুঝতে পারে, এবারের মতো প্রথম অংশগ্রহণ ছিলো ।

১২০ জন প্রতিযোগী নিয়ে ১ সেপ্টেম্বর থেকে প্রতিযোগিতাটি শুরু হয়েছিল। এরপরে ১১ নভেম্বর প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ১০ জন ফাইনালিস্টকে হারিয়ে প্রথম হয়েছেন সুমাইয়া। সামনে প্রদেশ ভিত্তিক থ্রিএমটি প্রতিযোগিতায় তিনি অউবার্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করবেন। 

সুমাইয়া রহমান খুবির ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ১২ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। বর্তমানে তিনি অউবার্ন বিশ্ববিদ্যালয়ে স্কুল অব ফরেস্ট্রি এন্ড ওয়াইল্ড লাইফ সাইন্সেস- বিভাগের স্নাতকোত্তর প্রথম বর্ষের শিক্ষার্থী। পাশাপাশি তিনি সেন্টার ফর এডভান্সড সাইন্স, ইনোভেশন এন্ড কমার্স-এ কর্মরত আছেন।

সুমাইয়া রহমান বলেন, অনেক চেষ্টার ফল এটা, আমি আনন্দিত কারণ বিশ্বের দরবারে আমার দেশকে উপস্থাপন করতে পারাতে। আগামী দিনেও আমি আমার মেধা ও পরিশ্রম দিয়ে আমার দেশ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের নাম উজ্জ্বল করার চেষ্টা করবো। ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, পড়াশোনার সাথেই থাকতে চাই; অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে গবেষণায় অবদান রাখতে চাই।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com