রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০১:৪১ অপরাহ্ন

বাল্যবিবাহ প্রতিরোধে রাঙ্গামাটিতে সাংবাদিকদের ভার্চুয়াল কর্মশালা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ৪১ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস রাঙ্গামাটি প্রতিনিধি: রাঙ্গামাটি জেলার সাংবাদিকদের অংশগ্রহণে বাল্যবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক ভার্চুয়াল (জুম অন-লাইন) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত রবিবার অনুষ্ঠিত কর্মশালায় রাঙ্গামাটি জেলা ছাড়াও উপজেলার তৃণমূল পর্যায়ের সংবাদকর্মীরা অংশ নেন।

দুই ঘন্টাব্যাপী জুম এ অন-লাইন কর্মশালায় আলোচকরা পাহাড়ের প্রত্যন্ত গ্রামীণ  এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগে ইউনিয়ন পরিষদসহ প্রথাগত নেতৃত্ব হেডম্যান কার্বারী ও ধর্মীয় প্রধানদের মাঝে সচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ বাসসের সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, ইউএসএইড-উজ্জীবন প্রকল্পের কনসালটেন্ড সোনিয়া রহমান ও এ এফ এম ইকবাল কর্মশালা পরিচালনা করেন।

কর্মশালায় বাল্য বিবাহের কারণ, কুফল, প্রতিকার নিয়ে আলোচনা করা হয়। করোনাকালীন মহামারীর সময়ে দেশের বাল্য বিবাহ বেড়ে যাওয়ার তথ্য প্রকাশ করে আগামীতে এ অবস্থা কমিয়ে আনতে জনমত সৃষ্টিতেও সাংবাদিকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করা হয়।

কর্মশালায় দুই পর্বের আলোচনায়, বাল্য বিবাহ সম্পর্কে ধারণা, বাল্য বিবাহের সংজ্ঞা, বাংলাদেশে বাল্য বিবাহের চিত্র, করোনাকালীন বাল্য বিবাহের চিত্র, বাল্য বিবাহের কারণসমূহ, বাল্য বিবাহের পরিণতি, সমাজ ও রাষ্ট্রের উপর বাল্য বিবাহের প্রভাব, বাল্য বিবাহের শাস্তি, বাল্য বিবাহ পরিচালনা করার শাস্তি, বাল্য বিবাহ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগ এবং সর্বোপরি বাল্য বিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ নেন, রাঙ্গামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক রাঙামাটি সম্পাদক আনোয়ার আল হক, রাঙ্গামাটি সাংবাদিক ফোরাম’র সভাপতি ও বাংলাভিশনের প্রতিনিধি নন্দন দেবনাথ, নিউজ টুয়েন্টিফোর টেলিভিশনের প্রতিনিধি ফাতেমা জান্নাত মুমু,কাপ্তাই প্রেস ক্লাবের সভাপতি কবীর হোসেন, রাজন্থলীর আজকের পত্রিকার প্রতিনিধি চাউচিং মার্মা, বাঘাইছড়ির ৭১ টেলিভিশনের প্রতিনিধি ওমর ফারুক সুমন, জুরাছড়ির আজকের পত্রিকার প্রতিনিধি সুমন্ত চাকমা, বিলাইছড়ির দৈনিক রাঙ্গামাটির প্রতিনিধি অসিম চাকমা, লংগদুর আজকের পত্রিকার প্রতিনিধি ওমর ফারুক মুছা, কাউখালীর যুগান্তরের প্রতিনিধি মোঃ ওমর ফারুক, জুরাছড়ির দৈনিক রাঙ্গামাটির প্রতিনিধি স্মৃতিবিন্দু চাকমা।

জুম এ অন-লাইনের এই কর্মশালার সমন্বয়ক ছিলেন, এটিএন বাংলার রাঙ্গামাটি প্রতিনিধি পুলক চক্রবর্তী।

আলোচকরা বলেন, দেশের অন্যান্য স্থানের চেয়ে পাহাড়ের প্রেক্ষাপট অনেকটা ভিন্ন। তাই সে ভিন্ন অবস্থার কথা মাথায় রেখে কাজ করতে হবে। আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্যোগ নেয়া প্রয়োজন। সম্মেলিত প্রচেষ্টায় পারেই বাল্য বিবাহ মুক্ত সমাজ গড়তে। এর জন্য আওয়াজ তুলতে হবে এই বলে যে-বাল্য বিয়ে বন্ধে আমার মতো এগিয়ে আসেন আপনিও। আমরা সবাই যদি সচেতন থাকি, তাহলে কোনো অবস্থাতেই ১৮ বছরের নিচে বিয়ে হবে না।

বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরাম (বিএমএসএফ) কর্তৃক আয়োজিত এই কর্মশালায় রাঙ্গামাটি ও নয়টি উপজেলার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com