শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন

রাজবন বিহারে বন্দুকভাঙ্গায় মহাসংঘদান ও শান্তি প্রার্থনা

  • আপডেট টাইম : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
  • ১৪ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস রাঙ্গামাটি প্রতিনিধি: রাঙ্গামাটির বন্দুকভাঙ্গায় সারা বিশ্বে শান্তি ও মঙ্গল প্রার্থনায় সার্বজনীন ২২তম মহাসংঘদান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫ আগস্ট) সকালে রাঙ্গামাটি রাজবন বিহারে বন্দুক ভাঙ্গা ইউনিয়নে বসবাসরত এলাকাবাসী ও বন্দুকভাঙ্গা মহাসংঘদান সার্বজনীন পরিচালনা কমিটি উদ্যোগে আয়োজন করা হয়েছে বিভিন্ন ধর্মীয় কর্মসূচি। 

ধর্মীয় কর্মসূচির মধ্য বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিস্কার দান, হাজার বাতি দান, পঞ্চশীল প্রার্থনা, উৎসর্গ ও পিন্ডদানসহ নানাবিধ দান করা হয়। পূণ্যার্থীদের ভক্তি ও শ্রদ্ধায় বনভান্তের প্রতিবিম্বে ফুলের তোড়া নিবেদন মাধ্যমে স্মরণ করা হয়েছে বৌদ্ধদের মহাসাধক সাধনানন্দ মহাস্থবির বনভান্তেকে।

পরে ভিক্ষুসংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন পূণ্যার্থীরা। সারা বিশ্বের শান্তি ও মঙ্গল প্রার্থনায় বিশেষ প্রার্থনা পাঠ ও ৫মিনিট নীরবতা শ্রবণ (ভাবনা) করা হয়। 

এসময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, চাকমা রাজ পরিবারের সদস্য চাঁদ রায়।

আরো বক্তব্য রাখেন, ৫ নম্বর বন্দুক ভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বন্দুক ভাঙ্গা মহা সংঘদান সার্বজনীন পরিচালনা কমিটির সভাপতি অমর চাকমা।

অনুষ্ঠান পরিচালনা করেন বন্দুক ভাঙা সার্বজনীন মহাসংঘদান কমিটির সাধারণ সম্পাদক উদয়ন চাকমা। পঞ্চশীল পাঠ করেন সিদ্ধার্থ চাকমা।

অন্যান্যদের মধ্যে ৫ নম্বর বন্দুক ভাঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান অর্শ্বিনী কুমার চাকমা ও সাবেক চেয়ারম্যান বরুন কান্তি চাকমাসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চেয়ারম্যান অমর চাকমা বলেন ‘প্রতিবছর বন্দুকভাঙ্গা ইউনিয়নে বসবাসরত সকল পেশা শ্রেণির মানুষ রাজবন বিহারে সমবেত হয় এ উদ্যোগ নেওয়ার ফলে। যার কারণে প্রতিবছর চেষ্টা করা হয় এ অনুষ্ঠানটির ধারাবাহিকতা বজায় রাখতে। শুধু পুণ্যানুষ্ঠান নয়। এ অনুষ্ঠানটি বন্দুকভাঙ্গা এলাকাবাসীদের এক ধরনের মিলন মেলাও বটে।’ 

বনভান্তের অমৃতময় বাণীর উদ্ধৃতি দিয়ে ধর্মদেশনা দেন রাঙ্গামাটি রাজবন বিহারে বিহার অধ্যক্ষ ও ভিক্ষু সংঘের প্রধান ভদন্ত শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির, রাজবন বিহারের সিনিয়র ভিক্ষু ভদন্ত সমুন মহাস্থবির ও জ্ঞানপ্রিয় মহাস্থবিরসহ প্রমুখ ভিক্ষু।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com