বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০২:১৮ অপরাহ্ন
পরীক্ষামূলক সম্প্রচার:
কাপ্তাই হ্রদে রুলকার্ভের চেয়ে ১৫ ফুট পানি কম, উৎপন্ন হচ্ছে মাত্র ৪০ মেগাওয়াট বিদ্যুৎ রাঙ্গামাটিতে মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে জেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভা পাইকগাছার চাঞ্চল্যকর তাজমিরা হত্যার রহস্য উদঘাটন জাতীয় নির্বাচনের জন্য কাপ্তাই থেকে ৭০০ মেট্রিক টন কাগজ নেবে নির্বাচন কমিশন টানা পাঁচ দিন করোনায় মৃত্যু নাই।। টানা প্রায় এক মাস সংক্রমণ এক শতাংশের নিচে অব্যাহত যমুনায় বালু উত্তোলনের দায়ে দুই জনের কারাদন্ড পল্লী বিদ্যুৎ সমিতির অফিস থেকে প্রহরীর লাশ উদ্ধার দেশে টানা চার দিন করোনায় কোনো মৃত্যু নাই বই পড়া মানে অতীতের মনীষীর সাথে আলাপ করা: রবি ভিসি জাল অ্যাডমিট কার্ড তৈরির অভিযোগে তিনজন গ্রেফতার

বছরের শুরুতে বই পেয়ে খুশি রাঙ্গামাটির শিক্ষার্থীরা

  • আপডেট টাইম : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
  • ৩৯ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস রাঙ্গামাটি প্রতিনিধি: নতুন বছরের প্রথম দিন নতুন বই হাতে পেয়ে উৎসবে মাতল রাঙ্গামাটির ক্ষুদে শিক্ষার্থীরা।

রবিবার (১ জানুয়ারী) সকালে সদরসহ জেলার বিভিন্ন স্কুলে স্কুলে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে নতুন বই। আর বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত হয়ে ওঠে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এমন আনন্দে অভিভাবকরাও অত্যন্ত খুশি।

বনরূপা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিক ভাবে বই বিতরণ উদ্বোধন করেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

এ সময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: সাজ্জাদ হোসেন, বিদ্যালয়ের শিক্ষকসহ অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উদ্বোধন করেন, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। এ সময় রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিকসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

নতুন বই পেয়ে বিদ্যালয়ে আনন্দঘন পরিবেশ তৈরী হয়। নতুন বছরের শুরুতে নতুন বই পেয়ে উচ্ছ্বসিত ছাত্র-ছাত্রীরা। নতুন বছরে বই পেয়ে শিক্ষার্থীরা ধন্যবাদ দেন প্রধানমন্ত্রীকে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, বছরের শুরুতেই সমগ্র দেশের প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্য বই বিতরণের যে কার্যক্রম তা এই দেশের শিক্ষা ব্যবস্থার জন্য মাইল ফলক। শিক্ষার প্রতি আন্তরিক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছা এবং সরকারের আন্তরিকতার কারণেই এটি সম্ভব হচ্ছে। শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের এই অগ্রযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে সকলকে ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত।

শিক্ষা অফিস সূত্র জানিয়েছে, রাঙ্গামাটির ১০ উপজেলায় প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৮৯ হাজার ১৫০ জন শিক্ষার্থী, ৩লাখ ৭৬ হাজার ৫২৯ বই পাবে এবং জেলার ১০ উপজেলার মাধ্যমিক পর্যায়ে ১৪০টি মাধ্যমিক বিদ্যালয়ে সর্বমোট ৩ লাখ ৬০ হাজার ৩৫১টি বই বিতরণ করা হবে।

অপরদিকে, পাহাড়ে এ বছর প্রাথমিক পর্যায়ে শিশু শ্রেনী ও প্রথম শ্রেনীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৬৭ হাজার শিক্ষার্থীর হাতে মাতৃভাষায় রচিত বই তুলে দেওয়া হয়। এতে করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বইয়ের মধ্যে চাকমা, মারমা ও ত্রিপুরা জনগোষ্ঠীর ভাষায় রচিত বইগুলো আকর্ষণীয় হওয়ায় শিশুরা পড়ালেখায় অনেক আগ্রহী হয়ে উঠবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে বর্তমান সরকার আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তা-কর্মচারির উপস্থিতিতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে বই বিতরণ উদযাপিত হয়ে আসছে। 

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com