রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের আয়োজনে আন্তর্জাতিক সেমিনার

  • আপডেট টাইম : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৪ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস সিরাজগঞ্জ প্রতিনিধি: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে টেগোর লেকচার থিয়েটারে অনুষ্ঠিত এ সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘রবীন্দ্রনাথের শিক্ষাদর্শন: শান্তি নিকেতন ও শ্রীনিকেতন”।

রবির বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মো: ফখরুল ইসলামের সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো: শাহ আজম।

তিনি বলেন, যেহেতু বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে বিশ্ববিদ্যালয়টি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছে। এজন্য রবীন্দ্রনাথের শিক্ষাদর্শনকে ধারণ করে রবিকে বিশ্বমানের একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর।

রবির বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত এ সেমিনার শিক্ষক-শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে সহায়ক ভূমিকা রাখবে। কবিগুরু শুধু কবি ছিলেন না। তিনি ছিলেন শিক্ষক, শিক্ষা পরিকল্পক সর্বোপরি শিক্ষা গবেষক। শিক্ষাকে প্রায়োগিক করার চেষ্টা তিনি করেছিলেন শ্রীনিকেতন প্রতিষ্ঠা করে।

সেমিনার বক্তা হিসেবে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত লেখক ও গবেষক বিশ্বেন্দু নন্দ এবং অত্রি ভট্টাচার্য।

তিনি বলেন, প্রচলিত শিক্ষাধারার প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের আস্থা কম ছিলো বলেই তিনি নিজের উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে ভিন্নধারার শিক্ষাপদ্ধতি প্রবর্তন করেছিলেন শান্তি নিকেতনে। শুধু শিক্ষাদানেই শেষ নয়, তাকে প্রয়োগ করার জন্য রবীন্দ্রনাথ শ্রীনিকেতন প্রতিষ্ঠা করেছিলেন।যেখানে ক্ষুদ্র-কুটিরশিল্প থেকে সমবায় বিপণন ব্যবস্থার প্রচলন ঘটিয়ে ছিলেন বিশ্বকবি।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com