রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

যমুনার পানি কমায় ভাঙ্গন বেড়েছে

  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৬ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস সিরাজগঞ্জ প্রতিনিধি: যমুনা নদীর পানি কমতে থাকায় সিরাজগঞ্জের চরাঞ্চলে ভাঙ্গন শুরু হয়েছে।

ইতোমধ্যেই নদী গর্ভে বিলীন হয়েছে ভাঙ্গন এলাকার অনেক বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান ও ফসলি জমি। ভাঙ্গন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রায় ৩ সপ্তাহ ধরে যমুনার পানি ক্রমাগতভাবে কমছে। ফলে যমুনার তীরবর্তী বেলকুচি, শাহজাদপুর, চৌহালী, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের বেশকিছু স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। বিশেষ করে চৌহালী ও শাহজাদপুর উপজেলার বিভিন্ন স্থানে এ ভাঙ্গনের তীব্রতা বাড়ছে।চৌহালী উপজেলার বিনানই, চরসলিমাবাদ এলাকার বসতভিটা ও ২ টি মসজিদসহ বিস্তীর্ণ ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে। এতে ওই ভাঙ্গন এলাকার ভাঙ্গনের মুখে রয়েছে ইউনিয়ন পরিষদ, ২টি স্বাস্থ্য কেন্দ্র, বাজারসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

পানি উন্নয়ন বোর্ড চৌহালী ও শাহজাদপুর উপজেলার ভাঙ্গন স্থানে জিও ব্যাগ ফেলা হচ্ছে। ইতিমধ্যেই ভাঙ্গন নিয়ন্ত্রণে এসেছে এবং এখন আতংকের কিছু নেই।

চৌহালী উপজেলা চেয়ারম্যান ফারুক হোসেন বলেন, যমুনার পানি কমতে থাকায় ভাঙ্গনও কিছুটা বেড়েছে। তবে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড এ ভাঙ্গন রোধে কাজ করছে। এতে বর্তমানে ভাঙ্গন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

এছাড়া বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com