শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন যথেষ্ট সচেতনঃ প্রধানমন্ত্রী

  • আপডেট টাইম : সোমবার, ১১ নভেম্বর, ২০১৯
  • ৬৬২ দেখা হয়েছে

বাংলা হেডলাইনসঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বলেন যে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন যথেষ্ট সচেতন।

তিনি রাজধানীর একটা হোটেলে ঢাকা গ্লোবাল ডায়লগ উদ্বোধন কালে এই মন্তব্য করেন।

শেখ হাসিনা বলেন জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্থ দেশ হিসেবে আমরা অন্যতম। আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে যাচ্ছি। ঘূর্ণিঝড় (বুলবুল) আমাদের আক্রমণ করতে এসেছিল।  

তিনি বলেন আর দুর্যোগ মোকাবিলায় আমরা এখন যথেষ্ট  সচেতন। দুর্যোগকালীন সময়ে আমরা যথাযথ পদক্ষেপ নিয়ে থাকি। প্রাকৃতিক পরিবেশ রক্ষার জন্য আমরা বিভিন্ন কর্মসূচিও বাস্তবায়ন করে যাচ্ছি। আমরা আমাদের নিজস্ব অর্থায়নে ট্রাষ্টফান্ড গঠন করে তার মাধ্যমে আমরা আমাদের অ্যাডাপ্টেশন ও মিটিগেশন কর্মসূচি আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। 

প্রধানমন্ত্রী বলেন আমাদের সব সময় বন্যা, খরা, নদী ভাঙ্গন এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতেই হয়। মোকাবিলা করতে আমরা নিজেরাই কর্মসূচি নেই এবং বাস্তবায়ন করি।

শেখ হাসিনা  বলেন নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের ১১ লাখেরও বেশি রোহিঙ্গা নাগরিক শুধু বাংলাদেশের জন্য নয় এই অঞ্চলের জন্যও নিরাপত্তার হুমকি। এই অঞ্চলের নিরাপত্তা রক্ষা করতে গেলে আমি মনে করি এই সমস্যার আশু সমাধান হওয়া প্রয়োজন। বিশ্বসম্প্রদায়কে বিষয়টা অনুধাবন করে যথাযথ ব্যবস্থা নেবার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com