শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন
পরীক্ষামূলক সম্প্রচার:

গাজীপুরের বারিতে প্রশিক্ষণ কর্মশালা শুরু

  • আপডেট টাইম : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৯ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস গাজীপুর : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর প্রশিক্ষণ ও যোগাযোগ উইং এবং কীটতত্ত্ব বিভাগের যৌথ উদ্যোগে ব্র্যাক কর্মকর্তাদের জন্য “পরিবেশ সম্মত উপায়ে বিভিন্ন ফসলের ক্ষতিকর পোকামাকড় দমন ব্যবস্থাপনা” শীর্ষক পাঁচ (৫) দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা রোববার শুরু হয়েছে।

০১ থেকে ০৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান এই প্রশিক্ষণ কর্মশালায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্রাজুয়েশন প্রোগ্রামের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন।

সকালে ইনস্টিটিউটের সেমিনার কক্ষে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম।

বারির পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম এর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীন, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান, ব্র্যাকের আলট্রা-পুওর গ্রাজুয়েশন প্রোগ্রামের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এস এম মাহমুদুজ্জামান।

কীটতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আখতারুজ্জামান সরকার

এর সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, দেশে ফসলের পোকা-মাকড় রোধের নামে রাসায়নিক কীটনাশকের অপব্যবহার হচ্ছে।

মুজিববর্ষে আমাদের লক্ষ্য সকলের জন্য খাদ্য নিরাপত্তার পাশাপাশি নিরাপদ খাদ্য নিশ্চিত করা। আর এ জন্য প্রয়োজন রাসায়নিক কীটনাশকের বিকল্প পদ্ধতি উদ্ভাবন। ইতোমধ্যে বারির কীটতত্ত্ব বিভাগের বিজ্ঞানীরা রাসায়নিক কীটনাশকের বিকল্প হিসেবে বিভিন্ন ধরণের জৈব বালাইনাশক পদ্ধতি উদ্ভাবন করেছে। তিনি

আশা প্রকাশ করেন ব্র্যাক সরকারের উন্নয়ন সহযোগীর অন্যতম অংশ হিসেবে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে নিরাপদ খাদ্য নিশ্চিতে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com