সোমবার, ২৬ জুলাই ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

বগুড়ায় আ’লীগের দু’গ্রুপে ধাওয়া-পাল্টা ধাওয়া ॥ পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
  • ৯১ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস বগুড়া প্রতিনিধি: বগুড়ার সোনাতলায় আওয়ামী লীগে আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের মধ্যে বিরোধ তুঙ্গে উঠেছে।

একপক্ষে সভাপতি, উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মিনহাদুজ্জামান লীটন এবং অন্যপক্ষে সাবেক সাংগঠনিক সম্পাদক উপজেলা ভাইসচেয়ারম্যান জাকির হোসেন ও পৌর মেয়র জাহাঙ্গীর আলম নান্নু।

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার আগে বর্ধিত সভা ডাকা নিয়ে দু’পক্ষের মধ্যে ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

বুধবার বিকাল সাড়ে ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত সাড়ে তিন ঘন্টা রেলগেট এলাকায় দু’পক্ষ মুখোমুখি অবস্থান করায় পুলিশ চার রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করেছে। এ সময় উভয়পক্ষের কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে সোনাতলা থানার ওসি রেজাউল করিম রেজা জানান, পরিস্থিতি শান্ত হলেও দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

পুলিশ ও স্থানীয় নেতাকর্মীরা জানান, সোনাতলা উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন ও আধিপত্য বিস্তার নিয়ে সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মিনহাদুজ্জামান লীটন ও সাবেক সাংগঠনিক সম্পাদক উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেনের মধ্যে মতবিরোধ সৃষ্টি হয়।

সম্প্রতি জাকির হোসেনকে বাদ দিয়ে ও লীটনকে সভাপতি করে অপূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

বুধবার বিকালে সোনাতলা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নবগঠিত অপূর্ণাঙ্গ কমিটির বর্ধিত সভা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন, বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান শিল্পী। এখানে সাবেক সাংগঠনিক সম্পাদক উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেন এবং পৌর মেয়র জাহাঙ্গীর আলমকে দাওয়াত করা হয়নি। এতে তাদের সমর্থকদের মাঝে ক্ষোভ ও উত্তেজনা সৃষ্টি হয়।

সভায় উপস্থিত হতে না পারলেও জাকির হোসেনের সমর্থকরা তার উপজেলা সদরের বাসস্ট্যান্ড এলাকার কার্যালয়ে সমবেত হন।

এ খবর প্রচার হলে মিনহাদুজ্জামান লীটনের সমর্থকদের মাঝে উত্তেজনা দেখা দেয়। লীটন ও সাধারণ সম্পাদক আব্দুল মালেকের নেতৃত্বে দলবল নিয়ে জাকির হোসেনের কার্যালয়ে গেলে উত্তেজনা দেখা দেয়।

একপর্যায়ে দু’পক্ষের মধ্যে বাকবিতন্ডা ও হাতাহাতি শুরু হয়। দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

প্রচুর ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ চার রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে।

ওই সময় আওয়াম লীগ দলীয় কার্যালয়ে অবস্থানরত মিনহাদুজ্জামান লীটনের বড় বোন সংসদ সদস্য সাহাদারা মান্নান শিল্পী অবস্থান করছিলেন। তিনি পুলিশ প্রহরায় দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন।

একপক্ষ রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। বিকাল সাড়ে ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত থেমে থেকে দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া চলে। সংঘর্ষে দু’পক্ষের ৬-৭ আহত হলেও তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

সোনাতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান মিনহাদুজ্জামান লীটন সাংবাদিকদের বলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেন ও পৌর মেয়র জাহাঙ্গীর আলম নান্নু জামায়াত-বিএনপির এজেন্ডা বাস্তবায়ন করায় তাদের বর্ধিত সভায় ডাকা হয়নি। এতে তারা ক্ষুব্ধ হয়ে সভাটি ভন্ডুল করতে বাসস্ট্যান্ড এলাকায় জাকিরের কার্যালয়ে সমবেত হয়ে হামলার প্রস্তুতি নেয়।

খবর পেয়ে তাদের সাথে কথা বলতে সেখানে গেলে ক্ষিপ্ত হয়ে হামলার চেষ্টা করেন। তখন তারা সেখান থেকে ফিরে আসেন।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাকির হোসেন বলেন, উপজেলা আওয়ামী লীগের ‘বিতর্কিত’ সম্মেলনের পর এখনো পূর্ণাঙ্গ কমিটি হয়নি। অথচ উপজেলা সভাপতি ও সাধারণ সম্পাদক ইউনিয়ন কমিটিকে না জানিয়েই অবৈধভাবে বর্ধিত সভা ডাকে।

এছাড়া উপজেলা চেয়ারম্যান লীটন লোকজন নিয়ে তার কার্যালয়ে অতর্কিত হামলা চালিয়েছিলেন। তখন দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

সোনাতলা থানার ওসি রেজাউল করিম রেজা জানান, নবগঠিত উপজেলা আওয়ামী লীগের অপূর্ণাঙ্গ কমিটির বর্ধিত সভা ডাকা নিয়ে সভাপতি উপজেলা চেয়ারম্যান মিনহাদুজ্জামান লীটন ও সাবেক সাংগঠনিক সম্পাদক উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেনের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। এ নিয়ে দু’পক্ষের মধ্যে বুধবার বিকাল থেকে প্রায় সাড়ে তিন ঘন্টা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চারটি টিয়ারশেল নিক্ষেপ করা হয়। তবে কেউ আহত হয়েছেন কি না সে সম্পর্কে তার কিছু জানা নেই।

বর্তমানে পরিস্থিতি শান্ত থাকলেও দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত কোন পক্ষই থানায় অভিযোগ দেয়নি।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com