শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১০:৫২ পূর্বাহ্ন

বগুড়ায় প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ৮৭ দেখা হয়েছে

বাংলা হেডলাইনস বগুড়া প্রতিনিধি: বগুড়ায় বিভিন্ন বয়সের প্রায় পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

মঙ্গলবার দুপুরে বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের অবহিতকরণ সভায় এ তথ্য দেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম।

সভায় জানানো হয়, বগুড়া জেলায় আগামি ১৫ থেকে ১৯ জুন পর্যন্ত ক্যাম্পেইনে ছয় থেকে ১১ মাস বয়সী ৫৬ হাজার ৬১৭ শিশুকে একটি করে নীল ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী চার লাখ ২৩ হাজার ৮৬৮ শিশুকে একটি করে লাল ক্যাপসুল খাওয়ানো হবে।

পাঁচদিনে জেলার মোট দুই হাজার ৮০৬টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানোর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি কেন্দ্রে দু’জন স্বেচ্ছাসেবীসহ মোট তিনজন করে দায়িত্ব পালন করবেন।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম বলেন, ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল শিশুদের শুধু অপুষ্টিজনিত অন্ধত্বই প্রতিরোধ করেনা; তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। ফলে ডায়ারিয়ার সময় ও জটিলতা দুর করে শিশুর মৃত্যু হার কমায়। তিনি শিশুর মৃত্যুরোধে জন্মের পর মায়ের শালদুধ খাওয়ানোর পরামর্শ দেন।

এছাড়া শিশুর বয়স ছয় মাস পূর্ব হলে মায়ের দুধের পাশাপাশি বাড়িতে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে।

অবহিতকরণ সভায় স্থানীয় ও জাতীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধি ছাড়াও ডেপুটি সিভিল সার্জন ডা. শাহনাজ পারভীন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সাজ্জাদ-উল-হক, ডা. দিবাকর বসাক প্রমুখ উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন, সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ সাহারুল ইসলাম।

ফেসবুকের মাধ্যমে আমাদের মতামত জানাতে পারেন।

খবরটি শেয়ার করুন..

এই বিভাগের আরো সংবাদ
Banglaheadlines.com is one of the leading Bangla news portals, Get the latest news, breaking news, daily news, online news in Bangladesh & worldwide.
Designed & Developed By Banglaheadlines.com